March 5, 2021, 12:11 am
Headlines:
জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে দশ দিনব্যাপী অনুষ্ঠানমালা প্রতিবেশী দেশগুলোর মধ্যকার সমস্যা আলোচনা ও সমঝোতার মাধ্যমে সমাধান করা উচিত :প্রধানমন্ত্রী ভারত যোগাযোগের ইস্যুটির ওপর সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে: জয়শংকর শাহজালালে ৪৫টি স্বর্ণের বার জব্দ করেছে কাস্টম হাউস:  গ্রেপ্তার ১ তরুণদের মোবাইল অ্যাপ্লিকেশন তৈরিতে দক্ষ করতে পারলে বিলিয়ন ডলার অর্জন সম্ভব: আইসিটি প্রতিমন্ত্রী কারাগারে মৃত্যুর ঘটনায় আইন বাতিলের দাবি আইনহীনতারই নামান্তর: তথ্যমন্ত্রী ৪ মার্চ কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন  কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিয়েছেন প্রধানমন্ত্রী এইচ টি ইমাম মনের দিক থেকে তরুণ ছিলেন: তথ্যমন্ত্রী কলিমুল্লাহর অভিযোগ অসত্য বানোয়াট ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত: শিক্ষা মন্ত্রণালয় বিজ্ঞানী গবেষকদের মানবকল্যাণে কাজ করার আহবান প্রধানমন্ত্রীর  কেন্দ্রীয় শহীদ মিনারে নাগরিক শ্রদ্ধাঞ্জলি শেষে বনানী কবরস্থানে দাফন করা হবে এইচ টি ইমামের মরদেহ মুশতাক আহমেদের ময়নাতদন্ত রিপোর্ট পাওয়া গেলে চূড়ান্ত তথ্য পাওয়া যাবে: স্বরাষ্ট্রমন্ত্রী BD need to take strategic preparation as LDC graduate with momentum: Research আমি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ষড়যন্ত্রের শিকার, রাজনীতির শিকার: কলিমুল্লাহ ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্করের ঢাকা সফর আমাদের অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না: প্রধানমন্ত্রী এইচ টি ইমামে‘র মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ভূমির অবক্ষয় রোধে সমন্বিতভাবে কাজ করছে সরকার: পরিবেশ মন্ত্রী ডিজিটাল ইকোনমি গড়তে স্টার্টআপরাই মূল চালিকাশক্তি হিসেবে ভূমিকা রাখছে: আইসিটি প্রতিমন্ত্রী

RCSC in Dhaka celebrates the 95th Anniversary of Rossotrudnichestvo

The Bangladesh Beyond
  • Published Time Saturday, December 5, 2020,

RCSC in Dhaka celebrates the 95th Anniversary of Rossotrudnichestvo

 

Dhaka, December 5 2020:

On December 5, 2020, a solemn online meeting was hosted by the Russian Center for Science and Culture in Dhaka to celebrate the 95th anniversary of Rossotrudnichestvo. Professor, Department of Theatre and Performance Studies Dr. Md. Israfil Shahin, representatives of the news media and NGO, also students from different universities of Dhaka were invited to take part in.

 

Mr. Maxim Dobrokhotov, Director of the RCSC in Dhaka, told about the historical path of Rossotrudnichestvo since the foundation of the All-Russian Society for Cultural Relations with Abroad (VOKS) in 1925, the main directions of Rossotrudnichestvo’s activities at present. As an example of one of the first VOKS projects related to the development of friendly ties with the Bengali people was the preparation and implementation of the visit to Soviet Russia in September 1930 of the outstanding Bengali poet, writer, musician and philosopher Rabindranath Tagore.

 

He let know the audience about main RCSC’ programs and the most significant events held in 2020. Notable events at the Center this year were various meetings marking the 75th anniversary of the Victory in Great Patriotic War by the Russian people, the 90th anniversary of the Rabindranath Tagore’s visit to Russia, the National Day of Russia and celebrating the birth anniversaries of the famous Russian Literary Persons such F. M. Dostoevsky, Lev Tolstoy, Anna Akhmatova, Vladimir Mayakovsky, Sergei Yesenin and notable Russian scientists and other Great Personalities. Issues of cooperation between Russia and Bangladesh in the field of higher education were discussed as well. The Head of the RCSC in Dhaka noted that due to the global corona epidemic, the events were not held as expected and were organized online. He especially thanked all participants of the RCSC’ programs and the media representatives for promoting its activities, expressing hope for such fruitful cooperation in the future.

 

Professor Dr. Md. Israfil Shahin pointed out that organizing such events the Russian Center for Science and Culture would help to strengthen the social and cultural ties between the two countries.

 

 

 

 

ঢাকাস্থ  আরসিএসসি রোশ্সাত্রুদনিচেস্তভার ৯৫তম বার্ষিকী পালন করলো

 

ঢাকা ৫ ডিসেম্বর, ২০২০:

রোশ্সাত্রুদনিচেস্তভার ৯৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ঢাকাস্থ  রুশ  বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে একটি  অনলাইন সভা অনুষ্ঠিত হয়। থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোঃ ইস্রাফিল শাহিন, সংবাদ মাধ্যম, এনজিওর প্রতিনিধিরা সহ ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও  এতে অংশগ্রহণ করেছিলেন।

 

ঢাকাস্থ আরসিএসসি-র পরিচালক মিঃ ম্যাক্সিম দোব্রোখোতভ ১৯২৫ সালে অল-রাশিয়ান সোসাইটি ফর কালচারাল রিলেশনস অ্যাব্রড  (VOKS) প্রতিষ্ঠার পর থেকে রোশ্সাত্রুদনিচেস্তভার কার্যক্রমের প্রধান দিকনির্দেশনা থেকে রোশ্সাত্রুদনিচেস্তভার ঐতিহাসিক কার্যক্রমের পথচলা সম্পর্কে বলেন। বাঙালির সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিকাশের সাথে সম্পর্কিত প্রথম (VOKS) প্রকল্পের একটি উদাহরণ ছিল ১৯৩০ সালের সেপ্টেম্বরে প্রখ্যাত বাঙালি কবি, লেখক, সংগীতজ্ঞ এবং দার্শনিক রবীন্দ্রনাথ ঠাকুরের সোভিয়েত রাশিয়ার সফরের প্রস্তুতি ও বাস্তবায়ন।

 

সভায় তিনি আরসিএসসি’র  ২০২০ সালে অনুষ্ঠিত মূল অনুষ্ঠান এবং সবচেয়ে উল্লেখযোগ্য অনুষ্ঠানগুলো সম্পর্কে  শ্রোতাদের অবহিত করেন। এই বছরে কেন্দ্রে উল্লেখযোগ্য অনুষ্ঠানগুলি ছিল রাশিয়ান জনগণের দ্বারা দেশপ্রেমিক যুদ্ধে মহান  বিজয়েরর ৭৫ তম বার্ষিকী উপলক্ষে বিভিন্ন সভা, রবীন্দ্রনাথ ঠাকুরেরর রাশিয়া সফর৯০ তম বার্ষিকী, রাশিয়ার জাতীয় দিবস এবং বিখ্যাত রাশিয়ান সাহিত্যিকদের যেমন এফ এম দস্তয়েভস্কি, লেভ টলস্টয়, আন্না আখমাতোভা, ভ্লাদিমির মায়াকভস্কি, সের্গেই ইয়েসিনিন এবং উল্লেখযোগ্য রাশিয়ান বিজ্ঞানী এবং অন্যান্য মহান ব্যক্তিত্বদের জন্মবার্ষিকী উদযাপন। পাশাপাশি উচ্চশিক্ষার ক্ষেত্রে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার বিষয়গুলিও আলোচনা করা হয়েছিল। ঢাকার আরসিএসসি প্রধান উল্লেখ করেছেন যে বিশ্বব্যাপী করোনার মহামারীর কারণে অনুষ্ঠানগুলি প্রত্যাশা অনুযায়ী অনুষ্ঠিত হয়নি যা বেশিরভাগই অনলাইনেই অনুষ্ঠিত হয়েছিল। তিনি বিশেষত আরসিএসসির অনুষ্ঠিত অনুষ্ঠানগুলিতে সকল অংশগ্রহণকারী এবং সংবাদ মাধ্যম প্রতিনিধিদের আরসিএসসি’র কার্যক্রম প্রচারের জন্য ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে এ জাতীয় সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

 

অধ্যাপক ডাঃ মোঃ ইস্রাফিল শাহিন উল্লেখ করে বলেন যে, ঢাকাস্থ রুশ  বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে এই জাতীয় অনুষ্ঠানের আয়োজন করা দুই দেশের মধ্যে সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করতে সহায়তা করবে।

Social Medias

More News on this Topic
01779911004