April 14, 2021, 12:47 am
Headlines:
রাশিয়ান বিশ্ববিদ্যালয় গুলির অনলাইন শিক্ষামূলক প্রদর্শনী ২১ এপ্রিল বাংলাদেশে অনুষ্ঠিত হবে মশার লার্ভার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে: ঢাদসিক মেয়র  বাংলা নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ সারা দেশে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৩৭ হাজার ৩২৯ জনের ভ্যাকসিন গ্রহণ নিরবচ্ছিন্ন পানি সরবরাহে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর বিডা’র অনলাইন ওএসএস পোর্টালে যুক্ত হলো আরো ৫ টি নতুন সেবা আগামীকাল থেকে পবিত্র রমজান মাস গণনা শুরু ভুয়া বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি নিলেন মমতাজ ১৩ এপ্রিল কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন সরকার সব সময় আপনাদের পাশে রয়েছে : প্রধানমন্ত্রী স্বাস্থ্য সেবা বিভাগের সকল প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশ বাংলা নববর্ষে তথ্যমন্ত্রীর শুভেচ্ছা পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী  পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী বাংলা নববর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী  বাংলা নববর্ষ উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী মৎস্য আহরণ নিষিদ্ধকালে জেলেদের জন্য ৩১ হাজার মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করোনা রোধে বিধিনিষেধ চলাকালে জরুরি প্রয়োজনে পুলিশের MOVEMENT PASS কোভিড-১৯ সংক্রমিত রোগীর ঢাকামুখী না হওয়ার পরামর্শ নওগাঁয় তিনটি উপজেলায় সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের উদ্বোধন করলেন খাদ্যমন্ত্রী

Dhaka RCSC celebrated International Mother Language Day

The Bangladesh Beyond
  • Published Time Thursday, February 25, 2021,

International Mother Language Day celebrated in RCSC, Dhaka

Dhaka 25 February 2021:

 

From this February 21 to 23, the Russian Center for Science and Culture in Dhaka hosted a series of meetings dedicated to the International Mother Language Day.

On February 21, a webinar was held in memory of Dhaka University’ students died for the right to recognize Bengali as the state language. Many people joined the discussion among them the RCSC’ Head Maxim Dobrokhotov, Russian language teacher Yasmin Sultana, professor of Jahangirnagar University History Department Dr. Taibul Hasan Khan, Russian language courses’ students, media and NGO representatives, as well as students from various universities of Dhaka. On February 22, was held a children’s drawings competition «The language of my country». On the last day of the program, a wrap-up meeting took place at RCSC auditorium, attended by Professor of Theater and Performance Studies, University of Dhaka Dr. Israfil Shaheen and drama actress Sonia Hasan as the main speakers.

The participants noted that languages represent an important tool for the preservation and development of material and spiritual heritage, do contribute to cultural diversity and promote unique humanitarian exchanges.

 

 

ঢাকাস্থ রুশ বিজ্ঞান সংস্কৃতি কেন্দ্রে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ঢাকা ২৫ ফেব্রুয়ারি ২০২১:

২১ থেকে ২৩ ফেব্রুয়ারী পর্যন্ত, ঢাকাস্থ রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্মরণে একাধিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

২১ শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মরণে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছিল ঢাকার শিক্ষার্থীরা বাঙালিকে রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি দেওয়ার অধিকারের জন্য প্রাণ দিয়েছিলো। আরসিএসসির প্রধান ম্যাক্সিম দোব্রোখোতভ, রুশ ভাষা শিক্ষক ইয়াসমিন সুলতানা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. তাইবুল হাসান খান, রুশ ভাষা কোর্সের শিক্ষার্থী, মিডিয়া ও এনজিও প্রতিনিধি এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ওয়েবিনার আলোচনায় যোগ দিয়েছিলেন। ২২ ফেব্রুয়ারি “আমার দেশের ভাষা” শীর্ষক শিশুদের আঁকার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিল। অনুষ্ঠানের শেষ দিন, আরসিএসসি মিলনায়তনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়, এতে প্রধান বক্তা হিসাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার ও পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড। ইস্রাফিল শাহীন এবং নাট্য অভিনেত্রী সোনিয়া হাসান উপস্থিত ছিলেন।

অংশগ্রহণকারীরা উল্লেখ করে বলেন যে ভাষা উপাদান এবং আত্মিক ঐতিহ্য সংরক্ষণ এবং বিকাশের জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার যা সংস্কৃতি বৈচিত্র্যে অবদান রাখে এবং অনন্য মানবিক বিনিময়কে প্রচার করে।

Social Medias

More News on this Topic
01779911004