April 11, 2021, 12:36 pm
Headlines:
খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত বেগম খালেদা জিয়ার করোনা শনাক্ত হয়েছে : স্বাস্থ্য অধিদফতর করোনা পরিস্থিতি অবনতির দায় কার? বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস্ ২০২০ এ বাংলাদেশ সেনাবাহিনীর ১১৫টি স্বর্ণপদক অর্জন আনুষ্ঠানিকভাবে শেষে হয়েছে দেশের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ ‘বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস’ সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে মন্ত্রীবর্গের শোক বঙ্গবন্ধুকে রক্ষার ব্যর্থতাই দেশে সাম্প্রদায়িক অপশক্তির উত্থান ঘটিয়েছে : প্রাণিসম্পদ মন্ত্রী সারা দেশে গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৫৬ হাজার ৬৪৬ জনের ভ্যাকসিন গ্রহণ সবাইকে কোভিড-১৯ টিকার কোর্স সম্পন্ন করতে খাদ্যমন্ত্রীর আহ্বান Quader urges BNP not to do politics over pandemic US firm conducts 2000th STS LNG transfer in Bay of Bengal চট্টগ্রামে করোনায় ৫ জনের মৃত্যু: আক্রান্ত ৫২৩ কর্ণফুলী টানেল সংযোগ সড়ক উদ্বোধন করলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী খুলনায় করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন তিন হাজার চারশত ৬১ জন পুলিশ হেডকোয়ার্টার্সের সহযোগিতায় দেশে ফিরলেন সৌদী প্রবাসী অসুস্থ বাংলাদেশি ১০ এপ্রিল কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন তারুণ্যের মেধা ও প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়তে হবে: আইসিটি প্রতিমন্ত্রী সুস্থ জাতি গঠনে ক্রীড়া চর্চার ভূমিকা অপরিসীম : গণপূর্ত প্রতিমন্ত্রী ১২ এপ্রিল শেষ হচ্ছে অমর একুশে বইমেলা ২০২১-সংস্কৃতি প্রতিমন্ত্রী অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে সরকার কঠোর ব্যবস্থা নিবে: আইনমন্ত্রী   

COBRA- BPS intervention is a clear solution for controlling blood pressure at low cost : Dr Aliya Naheed

The Bangladesh Beyond
  • Published Time Monday, March 29, 2021,

COBRA- BPS intervention is a clear solution for controlling blood pressure at low cost : Dr Aliya Naheed

Dhaka 29 March 2021 :

A study conducted by Duke-NUS Medical School researchers and colleagues shows that a hypertension prevention and management trial could be cost-effectively scaled up for rural communities in low- and middle-income countries. The findings were published in The Lancet Global Health.

 

The study analysed the budget impact and cost-effectiveness of the Control of Blood Pressure and Risk Attenuation – Bangladesh, Pakistan, Sri Lanka (COBRA-BPS) trial, which was implemented between 2016 and 2019 in 30 rural communities. Health workers who normally conduct maternal and childcare visits were tapped to provide door-to-door blood pressure monitoring and lifestyle coaching. People needing professional care were referred to a general practitioner. Travel and additional medication cost subsidies were provided to people with low incomes and poorly controlled hypertension.

 

In Bangladesh the trial was implemented by icddr,b in Munshiganj and Tangail districts among 895 hypertensive individuals  in close collaborations with the NCD Control Programme, DGHS, MoHFW. In the COBRA intervention areas six Health Assistants (HAs) measured blood pressure of 447 study patients at homes using a digital blood pressure machine and provided education for promotion of lifestyle. The HAs referred patients with uncontrolled blood pressure to selected sub district hospital where doctors treated those patients following a treatment protocol and mobilized supplies of anti-hypertensive drugs for the patients.

 

“Cost-effectiveness studies are important for understanding the value-for-money spent on an intervention, while budget impact analyses indicate its affordability,” said Professor Tazeen Jafar, from Duke-NUS’ Health Services and Systems Research (HSSR) Programme, who spearheaded the study in all three countries. “These indicators are important for health planners when they have to choose from a variety of interventions for a number of conditions.”

 

Prof Jafar and her team calculated the trial’s total costs over each of the three years. Based on this, they calculated how much the trial cost per participant treated and per each member of each country’s general population (per-capita). Finally, they calculated how much it would cost to scale up the program country-wide, and how much would be saved by catching and managing blood pressure early on.

 

“Studies have shown that reducing BP also reduces the risk of developing coronary heart disease, stroke and cardiovascular diseases (CVD), thus offering the potential for low-cost interventions targeting BP and other CVD risk factors to be both cost-effective and scalable,” explained Professor Eric Finkelstein, also from Duke-NUS’ HSSR Programme, and a co-senior author of the study.

 

The team found the per-participant and per-capita costs of the trial’s first year were US$10.65/$0.63 for Bangladesh, $10.25/$0.29 for Pakistan, and $6.42/$1.03 for Sri Lanka. The costs were less for the next two years in Bangladesh and Pakistan but increased slightly in Sri Lanka.

 

Due to the relatively low costs of the trial, the scientists estimate that scaling it up to country level would cost each government less than $10.70 per participant treated in the first year. Costs in subsequent years would decrease as only refresher trainings will be required.

 

 “The government of Bangladesh is committed to expand health services for Non communicable diseases countrywide. I am very pleased to learn that Non Communicable Disease Control Program of DGHS support to icddr,b research has proven COBRA- BPS program would be effective for hypertension control in the rural communities.” said Professor Dr Robed Amin, Line Director, NCDC, at the Directorate General of Health Services, Ministry of Health and family Welfare, Bangladesh.

“I believe scaling up this program at the national level would help doctors averting complications due to Hypertension and also cardiovascular complication due to COVID-19 during the pandemic” said the Line Director of the Non Communicable Disease Control Porgram, at the Directorate General of Health Services, Ministry of Health and family Welfare, Bangladesh” he added.

 

 “Uncontrolled blood pressure is a major risk of heart attack, stroke and kidney failure in Bangladesh, and treating such chronic conditions is expensive. COBRA- BPS intervention is a clear solution for controlling blood pressure at low cost that can be easily scaled up in Bangladesh” said Dr Aliya Naheed, who heads the Initiative for Noncommunicable Disease, Health Systems and Population Studies Division at the International Centre for Diarrhoeal Disease Research, Bangladesh (icddr,b) and the principle investigator of the COBRA-BPS in Bangladesh

 

The team is currently discussing how to facilitate scaling up the program in Bangladesh, Pakistan and Sri Lanka with authorities in provincial health departments.

 

The researchers anticipate that the results can also guide trials in other South Asian countries and are looking forward to expand the program throughout the region.

 

কোবরা-বিপিএস গবেষণা পদ্ধতির মাধ্যমে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ খুবই কার্যকর এবং সাশ্রয়ী : ড. আলিয়া নাহিদ

ঢাকা, ২৯ মার্চ ২০২১ :

নি¤œ ও মধ্যম আয়ের দেশগুলোর গ্রামীণ জনগোষ্ঠীর জন্য একটি সাশ্রয়ী রক্তচাপ ব্যবস্থাপনার কার্যকারিতা বিশ্লেষণ করে দেখা গেছে যে এই পদ্ধতিটি আরো বড় পরিসরে সম্প্রসারিত করা যেতে পারে।

এ সম্পর্কিত একটি বহুদেশীয় গবেষণার ফলাফল সম্প্রতি বিখ্যাত চিকিৎসা সাময়িকি ’দ্যা ল্যান্সেট গেøাবাল হেলথ’ এ প্রকাশিত হয়েছে।

ঢাকা, ২৯ মার্চ ২০২১ঃ সিঙ্গাপুরের ডিউক-এনইউএস মেডিকেল স্কুলের তত্ত¡াবধানে বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকার গবেষকদের পরিচালনায় নি¤œ ও মধ্যম আয়ের দেশগুলির গ্রামীণ জনগোষ্ঠীর জন্য একটি উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও ব্যবস্থাপনা পদ্ধতির স্বাস্থ্যখাতের ব্যয়ের কার্যকারিতা বিশ্লেষণ করে দেখা গেছে যে, এই পদ্ধতিটি খুব সাশ্রয়ী খরচে বৃহৎ পরিসরে পরিচালনা করা যেতে পারে।

কোবরা-বিপিএস নামক এই গবেষণাটি যৌথভাবে পরিচালনা করেছে বাংলাদেশের আইসিডিডিআর,বি, পাকিস্তানের আগা খান বিশ্ববিদ্যালয় এবং শ্রীলংঙ্কার কেলানিয়া বিশ্ববিদ্যালয়। এই পরীক্ষামূলক গবেষণায় উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ এবং ঝুঁকি নিয়ন্ত্রণে স্বাস্থ্যখাতে বিনিয়োগের কার্যকারিতা বিশ্লেষণ করা হয়েছে। গবেষণাটি ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে তিনটি দেশের ৩০টি এলাকার গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে পরিচালনা করা হয় ।

বাংলাদেশে টাঙ্গাইল ও মুন্সিগঞ্জ জেলার ১০ টি উপজেলায় ৮৯৫ জন উচ্চরক্তচাপে আক্রান্ত ব্যক্তির ওপর আইসিডিডিআর,বি এই গবেষণাটি স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচীর বিভাগের সহযোগিতায় পরিচালনা করে। এর মধ্যে ৫টি ্উপজেলার ৪৪৭ জন ব্যক্তিকে ’ইন্টারভেনশন’ দলে সংযুক্ত করা হয়। প্রতি ৩ মাস পরপর ১ জন সরকারী স্বাস্থ্যকর্মী যারা সাধারণত মা এবং শিশু স্বাস্থ্যসেবার জন্য বাড়ী পরিদর্শন করেন তারা রোগীর বাড়ীতে গিয়ে একটি ডিজিটাল রক্তচাপ পরিমাপক যন্ত্র দিয়ে রক্তচাপ পরিমাপ করা সহ রোগীদের রক্তচাপ নিয়ন্ত্রণে জীবনযাত্রা পরিবর্তনে স্বাস্থ্য শিক্ষা প্রদান করেন। যে সকল ব্যক্তিদের রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে ছিল তাদেরকে নির্ধারিত উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে পাঠানো হয় যেখানে ডাক্তার উচ্চরক্তচাপের চিকিৎসা গাইডলাইন অনুসরণ করে রোগীকে চিকিৎসা প্রদান করে এবং এবং স্বাস্থ্যকেন্দ্র থেকে প্রয়োজনীয় ঔষধ সরবরাহের ব্যবস্থা করে।

গবেষণাটির প্রধান গবেষক ডিউক-ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর, হেলথ সার্ভিস ও সিষ্টেম রিসার্চের অধ্যাপক তাজিন এইচ জাফর বলেন, “একটি ইন্টারভেনশনের খরচকৃত অর্থের মূল্য বোঝার জন্য ব্যয়ের কার্যকারিতার গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। এই সূচকগুলো স্বাস্থ্য পরিকল্পনাকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ যখন তাদের বিভিন্ন ধরনের পদ্ধতি (ইন্টারভেনশন) থেকে একটি বেছে নিতে হয়।”

অধ্যাপক জাফর এবং তাঁর দল তিন বছরের প্রতিটিতে মোট খরচ হিসেব করেন। এর ওপর ভিত্তি করে তাঁরা হিসেব করে দেখেন প্রতি অংশগ্রহণকারীর চিকিৎসার খরচ কত এবং প্রতিটি দেশের সাধারণ জনসংখ্যার (মাথাপিছু) প্রত্যেক সদস্যের খরচ কত। পরিশেষে, তাঁরা হিসেব করেন যে, দেশব্যাপী এই কর্মসূচীকে বাস্তবায়ন করতে কত খরচ হবে, এবং কত লোকের উচ্চরক্তচাপ চিহ্নিত ও ব্যবস্থাপনা করা যাবে।

“গবেষণায় দেখা গেছে যে রক্তচাপ কমানোর মাধ্যমে করোনারি হৃদরোগ, স্ট্রোক এবং হৃদরোগজনিত অন্যান্য রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও অনেকাংশে কমিয়ে দেয়, এবং এর মাধ্যমে বলা যায় এই সাশ্রয়ী পদ্ধতিটি প্রয়োগ উভয় ক্ষেত্রে ভালো ফলাফল বয়ে আনবে”- এ মন্তব্য করেছেন ডিউক-এনইউএস-এর হেলথ সার্ভিস ও সিষ্টেম রিসার্চের অধ্যাপক এরিক ফিঙ্কেলস্টেইন যিনি এই গবেষণার সাথে যুক্ত এবং স্বাস্থ্য অর্থনীতিবিদ।

বাংলাদেশে এই গবেষণার প্রধান গবেষক ও আইসিডিডিআর,বি-র হেলথ সিস্টেমস অ্যান্ড পপুলেশন স্টাডিস ডিভিশনের অসংক্রামক রোগ শাখার প্রধান ড. আলিয়া নাহিদ বলেন, ”বাংলাদেশে অনিয়ন্ত্রিত রক্তচাপই হচ্ছে হার্ট অ্যটাক, স্ট্রোক ও কিডনী বিকল হওয়ার মূল কারণ, এবং এ ধরনের দীর্ঘমেয়াদী রোগগুলোর চিকিৎসা ব্যয়ও অনেক বেশী। কোবরা-বিপিএস গবেষণা পদ্ধতির মাধ্যমে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ খুবই কার্যকর এবং সাশ্রয়ী যা বাংলাদেশে প্রচলিত সরকারী স্বাস্থ্যসেবার মাধ্যমে সহজে সম্প্রসারিত করা যেতে পারে।”

গবেষণাটি প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ প্রতিরোধ কর্মসূচীর লাইন ডিরেক্টর প্রফেসর ডা. রোবেদ আমিন বলেন, “বাংলাদেশ সরকার অসংক্রামক রোগের সেবাকে দেশের প্রান্তিক পর্যায়ে প্রসারিত করতে বদ্ধ পরিকর। আমি খুবই আনন্দিত যে, উচ্চরক্তচাপ কমানোর জন্য আইসিডিডিআর,বি-র গবেষণা কোবরা-বিপিএস কর্মসূচীটিতে স্বাস্থ্য অধিদপ্তর যে সার্বিক সহযোগিতা প্রদান করেছে তা বাংলাদেশে গ্রামীন জনগোষ্ঠীর ক্ষেত্রে কার্যকর ও সাশ্রয়ী প্রমাণিত হয়েছে।” তিনি আরো বলেন, ”আমি বিশ্বাস করি, যদি এই কর্মসূচীটি জাতীয় পর্যায়ে সম্প্রসারণ করা হয় তাহলে এটি কোভিড মহমারীকালীন সময়ে চিকিৎসকদের উচ্চরক্তচাপ ও হৃদরোগজনিত জটিলতা কমাতে সাহায্য করবে।”

গবেষকরা আশা করছেন যে, এই ফলাফল দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশেও পরীক্ষার পথ দেখাতে পারে এবং এই অঞ্চল জুড়ে কর্মসূচীটি স¤প্রসারণ করা যেতে পারে।

Social Medias

More News on this Topic
01779911004