March 5, 2021, 7:51 pm
Headlines:
জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে দশ দিনব্যাপী অনুষ্ঠানমালা প্রতিবেশী দেশগুলোর মধ্যকার সমস্যা আলোচনা ও সমঝোতার মাধ্যমে সমাধান করা উচিত :প্রধানমন্ত্রী ভারত যোগাযোগের ইস্যুটির ওপর সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে: জয়শংকর শাহজালালে ৪৫টি স্বর্ণের বার জব্দ করেছে কাস্টম হাউস:  গ্রেপ্তার ১ তরুণদের মোবাইল অ্যাপ্লিকেশন তৈরিতে দক্ষ করতে পারলে বিলিয়ন ডলার অর্জন সম্ভব: আইসিটি প্রতিমন্ত্রী কারাগারে মৃত্যুর ঘটনায় আইন বাতিলের দাবি আইনহীনতারই নামান্তর: তথ্যমন্ত্রী ৪ মার্চ কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন  কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিয়েছেন প্রধানমন্ত্রী এইচ টি ইমাম মনের দিক থেকে তরুণ ছিলেন: তথ্যমন্ত্রী কলিমুল্লাহর অভিযোগ অসত্য বানোয়াট ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত: শিক্ষা মন্ত্রণালয় বিজ্ঞানী গবেষকদের মানবকল্যাণে কাজ করার আহবান প্রধানমন্ত্রীর  কেন্দ্রীয় শহীদ মিনারে নাগরিক শ্রদ্ধাঞ্জলি শেষে বনানী কবরস্থানে দাফন করা হবে এইচ টি ইমামের মরদেহ মুশতাক আহমেদের ময়নাতদন্ত রিপোর্ট পাওয়া গেলে চূড়ান্ত তথ্য পাওয়া যাবে: স্বরাষ্ট্রমন্ত্রী BD need to take strategic preparation as LDC graduate with momentum: Research আমি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ষড়যন্ত্রের শিকার, রাজনীতির শিকার: কলিমুল্লাহ ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্করের ঢাকা সফর আমাদের অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না: প্রধানমন্ত্রী এইচ টি ইমামে‘র মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ভূমির অবক্ষয় রোধে সমন্বিতভাবে কাজ করছে সরকার: পরিবেশ মন্ত্রী ডিজিটাল ইকোনমি গড়তে স্টার্টআপরাই মূল চালিকাশক্তি হিসেবে ভূমিকা রাখছে: আইসিটি প্রতিমন্ত্রী

১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর

The Bangladesh Beyond
  • Published Time Thursday, February 4, 2021,
১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর
ঢাকা, ৪ ফেব্রুয়ারি ২০২১ :
কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন এবং ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর মোড়ক উন্মোচন করেন।
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি এবং স্বাধীন বাংলাদেশের রুপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ প্রকাশ করেছে। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) কর্তৃক প্রকাশিত উক্ত ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান অদ্য ৪ ফেব্রয়ারি ২০২১ তারিখ সকাল ১০.০০ টায় বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্র, আগারগাঁও, ঢাকায় অনুষ্ঠিত হয়।
মাননীয় কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন এবং ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর মোড়ক উন্মোচন করেন।
১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর সংক্ষিপ্ত বিবরণী
উল্লেখ্য এটলাসটিতে ১৪টি ধান, ৮টি পাট এবং কেনাফ, ৪টি চিনি ফসল, ৫টি গম এবং ভুট্টা, ৮টি ডাল ও তেলবীজ এবং মশলা, ৮টি শাকসবজি, ১০টি ফল, ৫টি চা, ৫টি তুলা ৫টি বনজ এবং বাঁশ, ৪টি রেশম, ৪টি মৃত্তিকা উন্নয়ন, ৫টি হাঁস-মুরগি ও পশুসম্পদ, ৮টি মৎস্য ও জলজ পালন, ৩টি সেচ ও বৃষ্টির পানি সংগ্রহ এবং ৪ টি কৃষি যন্ত্রপাতি প্রযুক্তিসহ মোট ১০০টি কৃষি প্রযুক্তি অর্ন্তভূক্ত আছে। এছাড়াও এটলাসটির শুরুতেই আছে ‘সাফল্যের অগ্রযাত্রায় বাংলাদেশের কৃষি’ শীর্ষক একটি নিবন্ধ যাতে দেশে বর্তমানে কৃষির অগ্রযাত্রা, কৃষি উন্নয়নে গবেষণা-সম্প্রসারণ প্রতিষ্ঠানসমূহের ভূমিকা, বঙ্গবন্ধুর কৃষিতে অবদান, কৃষি উন্নয়নে ভবিষ্যৎ করনীয় ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়েছে।
বিএআরসি জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) এর এপেক্স বডি হিসেবে ১৩টি জাতীয় গবেষণা প্রতিষ্ঠানের সমন্বয়ে নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পাঁচটি পৃথক মন্ত্রণালয়ের আওতাধীন এনএআরএস প্রতিষ্ঠানসমূহ ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৬৫৫টি উচ্চফলনশীল জাত এবং ৫৯১টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এর মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ ১০০টি প্রযুক্তি এই এটলাসে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রযুক্তির পাশাপাশি এটলাসে প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প আছে যাতে বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে বিভিন্ন প্রযুক্তির প্রভাব তুলে ধরা হয়েছে। এটলাসটি আধুনিক কৃষি উন্নয়নের দৃষ্টান্ত হিসেবে কাজ করবে এবং টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে সহায়ক ভুমিকা পালন করবে।
মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, কৃষিমন্ত্রী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী, কৃষি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক, কৃষি সচিব এবং মৎস্য ও প্রাণিসম্পদ সচিব এর বাণীসমূহ এটলাসটির মান ও গুরুত্ব আরও বৃদ্ধি করেছে। বাণীসমূহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কৃষি উন্নয়নে ভুমিকা, কৃষি শিক্ষা ও গবেষণা, সম্প্রসারণ, কৃষি-শিল্প ও বাজার উন্নয়ন ইত্যাদি বিষয় প্রতিফলিত হয়েছে। আরো প্রতিফলিত হয়েছে যে, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জাতীয় কৃষি গবেষণা সিস্টেমসহ (এনএআরএস) কৃষির সকল উপ-খাতকে জোরদারের সর্বাত্মক সহযোগিতা প্রদান করছেন যার ফলে বাংলাদেশ বিশ্বে কৃষি উন্নয়নে রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। এটলাসটিতে অন্তর্ভুক্ত প্রযুক্তিসমূহ দেশের খাদ্য ও পুষ্টিতে স্বনির্ভরতা অর্জনের পাশাপাশি বিভিন্ন দেশের কৃষিতে চাহিদা পূরণেও সহায়ক হবে।
দেশের অর্থনৈতিক অগ্রগতি অর্জনে কৃষির কিছু দৃশ্যমান প্রভাব এটলাসটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে, যেমন, বিশ্বে ধান উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশ তৃতীয়, পাটে দ্বিতীয়, আমে সপ্তম এবং পেয়ারা ও আলু উৎপাদনে অষ্টম অবস্থানে রয়েছে। একইভাবে বিশ্বে বাংলাদেশ ইলিশ উৎপাদনে প্রথম, অভ্যন্তরীণ উন্মুক্ত পানির মাছ উৎপাদনে তৃতীয়, ছাগল সংখ্যা ও মাংস উৎপাদনে চতুর্থ এবং গবাদিপ্রাণির সংখ্যায় দ্বাদশ স্থানে রয়েছে।
একশতটি প্রযুক্তি এবং প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প সামগ্রিকভাবে কৃষির সকল ক্ষেত্রকে অন্তর্ভুক্ত করেছে, যেমন- দানা জাতীয় ফসল, ডাল ও তৈলবীজ এবং আঁশ ও চিনি জাতীয় ফসল, প্রাণিস্পদ, মৎস্য সম্পদ, কৃষি যন্ত্রপাতি, কৃষি প্রক্রিয়াজাতকরণ, বন, রেশম, চা, মৃত্তিকা সম্পদ, সেচ ইত্যাদি। বিশেষভাবে এসব প্রযুক্তি ও সফলতার গল্পে জৈব-অজৈব ঘাত সহিষ্ণুসহ ফসলের উচ্চফলনশীল জাত, হাইব্রিড এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করা হয়েছে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে এটলাসটি ব্যবহারের লক্ষ্যে প্রযুক্তি ও সফলতার গল্পসমূহ বাংলা ও ইংরেজি উভয় ভাষায় রচিত হয়েছে।
[জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) ভূক্ত প্রতিষ্ঠাসসমূহ: ১. বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ঢাকা ২. বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর ৩. বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট গাজীপুর ৪. বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, ঢাকা ৫. বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহ ৬. বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট, ঈশ্বরদী, পাবনা ৭. বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট, দিনাজপুর ৮. মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, ঢাকা ৯. বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহ ১০. বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, সাভার ১১. বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রাম ১২. বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট, মৌলভিবাজার ১৩. তুলা উন্নয়ন বোর্ড, ঢাকা ১৪. বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, রাজশাহী]
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম এমপি, এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সম্মানিত সভাপতি বেগম মতিয়া চৌধুরী, এমপি ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি সচিব জনাব মোঃ মেসবাহুল ইসলাম এবং জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) এর পক্ষে বক্তব্য রাখেন বিএআরসি‘র নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার যার সার্বিক পরিকল্পনা, সম্পাদনা এবং তত্ত্বাবধানে এই ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ প্রকাশিত হয়েছে। চাপাইনবাবগঞ্জের সফল কৃষি উদ্যোক্তা হিসেবে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন জনাব মোঃ রফিকুল ইসলাম । সভায় ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর উপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।
সভায় কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সম্মানিত সদস্যবৃন্দ, কৃষি ও কৃষি সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ সকল মন্ত্রণালয়ের সচিব, উর্দ্ধতন কর্মকর্তা, কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন সকল দপ্তর/ সংস্থার উর্দ্ধতন কর্মকর্তা/ বিজ্ঞানীগণ, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকবৃন্দ, বিদেশি দূতাবাস, দেশি-বিদেশি উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান এবং কৃষি সংশ্লিষ্ট আন্তজার্তিক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এবং কৃষি প্রযুক্তি ব্যবহারে সফল ২৫ জন কৃষকসহ মোট ১০০০ (এক হাজার) জন অতিথি সভায় অংশগ্রহণ করেন।

Social Medias

More News on this Topic
01779911004