February 24, 2021, 5:04 pm
Headlines:
জামানতের বিকল্প হিসেবে কৃষি কার্ড ও কৃষি বিভাগের প্রত্যয়নপত্রের ওপর গুরুত্বারোপ পুস্তকশিল্পকে বাঁচিয়ে রাখতে সম্ভাব্য সবকিছুই করা হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী দেশে পৌঁছেছে ‘আকাশ তরী’ প্রকল্পের মেয়াদ বৃদ্ধির প্রবণতা পরিহার করতে হবে: সমাজকল্যাণমন্ত্রী বন্দরের জায়গা অবৈধভাবে দখল করার সুযোগ নেই: নৌপরিবহন প্রতিমন্ত্রী পরীক্ষিত নেতাকর্মীরা দলের নেতৃত্বে এলে শেখ হাসিনার হাত আরো শক্তিশালী হবে: তথ্যমন্ত্রী বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডউইথ আমদানি করতে ভুটানের আগ্রহ দেশে বৃক্ষাচ্ছাদিত ভূমি ২৪ শতাংশে উন্নীত করা হবে: পরিবেশ ও বন মন্ত্রী ‘মুজিব শতবর্ষে বৃক্ষ কর্নার’ উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে মালয়েশিয়ার হাইকমিশনারের সাক্ষাৎ Foreign Minister and US Secretary of State agrees to boost up bilateral ties   উন্নয়নের জন্য সরকারি ও বেসরকারি খাতের সহযোগিতা এখন আরো গুরুত্বপূর্ণ: বিডার নির্বাহী চেয়ারম্যান পিলখানা হত্যাকাণ্ডে শহিদদের স্মরণে শাহাদৎ বার্ষিকী আগামীকাল ড. ধর্মসেন মহাথের এর জাতীয় অন্ত্যোষ্টিক্রিয়া আয়োজন উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে মন্ত্রী স্পিকারের ও প্রতিমন্ত্রীদের শোক  ২৪ ফেব্রুয়ারি কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন সফররত ভারতীয় বিমান বাহিনী প্রধানের বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ শর্তসাপেক্ষে ঢাবি অধিভুক্ত সাত কলেজের চলমান ও ঘোষিত পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হবে: শিক্ষামন্ত্রী বাপা’র অন্যতম সহ-সভাপতি সৈয়দ আবুল মকসুদ এর মৃত্যুতে বাপা’র শোক বার্তা জাতীয় মানবাধিকার কমিশন  আইন সংশোধন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

নৃতাত্ত্বিক ক্ষুদ্র জনগোষ্ঠীর জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা একটি বড় মাইলফলক: গণপূর্ত প্রতিমন্ত্রী

The Bangladesh Beyond
  • Published Time Sunday, November 29, 2020,

নৃতাত্ত্বিক ক্ষুদ্র জনগোষ্ঠীর জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা একটি বড় মাইলফলক: গণপূর্ত প্রতিমন্ত্রী

ময়মনসিংহ, ১৪ অগ্রহায়ণ (২৯ নভেম্বর) :

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর জীবনমানের উত্তরণে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন হবে অন্যতম একটি মাইলফলক। তিনি বলেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রতিটি নাগরিকের অধিকার সমান। উপরন্তু পিছিয়ে পড়া এবং অনগ্রসর জনগোষ্ঠীর অগ্রগতির জন্য বিশেষ বিধান প্রণয়নের ক্ষমতাও প্রদান করা হয়েছে রাষ্ট্রকে।

মন্ত্রী গতকাল ময়মনসিংহের ভাটিকেশরে কারিতাস ময়মনসিংহ জোন আয়োজিত ইন্ডিজেনাস নেভিগেটর প্রকল্পের পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শরীফ আহমেদ আরো বলেন আমাদের সংবিধানে ধনীদরিদ্রের বৈষম্য কমিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের কথা বলা আছে। এর অংশ হিসেবে সরকার ভিশন ২০২১, ভিশন ২০৪১, প্রেক্ষিত পরিকল্পনা এবং পঞ্চবার্ষিক পরিকল্পনাসমূহ প্রণয়ন ও বাস্তবায়ন করে যাচ্ছে। ইতিমধ্যে সরকার সংবিধান প্রদত্ত ক্ষমতার আলোকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় গঠন, সরকারি চাকরিতে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর জন্য কোটা সংরক্ষণসহ নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন করেছে।

২০৩০ সালের মধ্যে নির্ধারিত জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জিত হলেও ধনীদরিদ্রের বৈষম্য অনেকটা হ্রাস পাবে। সেক্ষেত্রে সমাজের পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর লোকজন সবচেয়ে বেশি লাভবান হবে। তাদের জীবনযাত্রার মান উন্নত হবে। শিক্ষা, স্বাস্থ্য, সেনিটেশনসহ সকল নাগরিক সুবিধালাভের পথ সুগম হবে। অর্থনৈতিক অগ্রগতির পাশাপাশি বিভিন্ন সামাজিক সূচকেও তাদের উন্নয়ন নিশ্চিত হবে। সরকারের সকল কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়ন করতে পারলে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ অবশ্যই সম্ভব বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।

ময়মনসিংহের বিভাগীয় পর্যায়ের সরকারিবেসরকারি বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Social Medias

More News on this Topic
01779911004