April 14, 2021, 1:57 am
Headlines:
রাশিয়ান বিশ্ববিদ্যালয় গুলির অনলাইন শিক্ষামূলক প্রদর্শনী ২১ এপ্রিল বাংলাদেশে অনুষ্ঠিত হবে মশার লার্ভার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে: ঢাদসিক মেয়র  বাংলা নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ সারা দেশে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৩৭ হাজার ৩২৯ জনের ভ্যাকসিন গ্রহণ নিরবচ্ছিন্ন পানি সরবরাহে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর বিডা’র অনলাইন ওএসএস পোর্টালে যুক্ত হলো আরো ৫ টি নতুন সেবা আগামীকাল থেকে পবিত্র রমজান মাস গণনা শুরু ভুয়া বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি নিলেন মমতাজ ১৩ এপ্রিল কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন সরকার সব সময় আপনাদের পাশে রয়েছে : প্রধানমন্ত্রী স্বাস্থ্য সেবা বিভাগের সকল প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশ বাংলা নববর্ষে তথ্যমন্ত্রীর শুভেচ্ছা পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী  পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী বাংলা নববর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী  বাংলা নববর্ষ উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী মৎস্য আহরণ নিষিদ্ধকালে জেলেদের জন্য ৩১ হাজার মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করোনা রোধে বিধিনিষেধ চলাকালে জরুরি প্রয়োজনে পুলিশের MOVEMENT PASS কোভিড-১৯ সংক্রমিত রোগীর ঢাকামুখী না হওয়ার পরামর্শ নওগাঁয় তিনটি উপজেলায় সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের উদ্বোধন করলেন খাদ্যমন্ত্রী

দক্ষ প্রযুক্তি ও গ্রিন জ্বালানি দীর্ঘমেয়াদে শিল্প কারখানার টেকসই প্রবৃদ্ধি বাড়াবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

The Bangladesh Beyond
  • Published Time Tuesday, March 23, 2021,

দক্ষ প্রযুক্তি ও গ্রিন জ্বালানি দীর্ঘমেয়াদে শিল্প কারখানার টেকসই প্রবৃদ্ধি বাড়াবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

 

ঢাকা,২৩ মার্চ ২০২১ :

 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দক্ষ প্রযুক্তি ও গ্রিন জ্বালানি দীর্ঘমেয়াদে শিল্প কারখানার টেকসই প্রবৃদ্ধি বাড়াবে। পরিবেশবান্ধব জ্বালানির ব্যবহার পোশাক শিল্পকে বৈশ্বিক প্রতিযোগিতায় আরো এগিয়ে রাখবে।

আজ ভার্চুয়াল স্রেডা আয়োজিত ‘Scaling Up Net Metered Rooftop Solar on Knitwear Industry’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে গ্রিন টেকনোলজিকে উৎসাহিত করতে বাংলাদেশের নিটওয়্যার শিল্প মালিক সংগঠনের নেতৃবৃন্দকে আরো অবদান রাখতে হবে। এ বছরের শেষ নাগাদ দেশের সকল এলাকায় বিদ্যুৎ পৌঁছে যাবে। মিনিগ্রিড, সোলার হোম সিস্টেম স্থাপন এবং সাবমেরিন ক্যাবলের মাধ্যমে প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ পৌঁছানো হবে। শিল্প প্রতিষ্ঠানে সোলার প্রযুক্তির ব্যবহার করে নেট মিটারিং পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন একটি ভালো বিনিয়োগ হতে পারে। এর মাধ্যমে বিদ্যুৎ বিল হ্রাস এবং গ্রিন ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠা করা সম্ভব।

নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা-২০০৮ অনুসারে নবায়নযোগ্য উৎস থেকে ১০% বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। নেট মিটারিং পদ্ধতিতে রুফটপ সোলারের বিস্তারের জন্য ২০১৮ সালের জুলাই মাসে বিদ্যুৎ বিভাগ কর্তৃক নেট মিটারিং নির্দেশিকা প্রণয়ন করা হয়, যা নভেম্বর ২০১৯ সালে (OPEX) মডেল অন্তর্ভুক্ত করে সংশোধিত হয়। এই পদ্ধতিতে বিদ্যুৎ গ্রাহকগণ রুফটপ সোলার সিস্টেম স্থাপন করে নিজের প্রয়োজনীয় বিদ্যুৎ ব্যবহারের পর অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে রপ্তানিতে সক্ষম হন। এতে একদিকে যেমন ভোক্তার বিদ্যুৎ খরচ কমে, তেমনি কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ উল্লেখযোগ্য হারে হ্রাস পায়। ফলে, গার্মেন্টস এবং নিটওয়্যার শিল্প নেট মিটারিং পদ্ধতিতে রুফটপ সোলার সিস্টেম স্থাপন করলে সেক্টরটির Green Credential বৃদ্ধি পাবে।

কর্মশালাতে নেট মিটারিং রুফটপ সোলার এর মূল বিষয়াদি, এ পদ্ধতিতে রুফটপ সোলার প্রকল্পের জন্য আবেদনের শর্তাবলী, প্রকল্প বাস্তবায়নের জন্য সরঞ্জাম ও সংস্থাপনের মানদণ্ড, এবং ঋণ ছাড়া ও ঋণ সহ উভয় ক্ষেত্রে বিনিয়োগ ও পেব্যাক বিষয়ক বিভিন্ন বাস্তব উদাহরণ সম্পর্কে কর্মশালায় বিস্তারিত আলোচনা হয়।

স্রেডার চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মোহাম্মদ আলাউদ্দিন-এর সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিইপিআরসি-এর চেয়ারম্যান জাকিয়া সুলতানা ও বিকেএমইএ-এর ১ম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম বক্তব্য রাখেন।

Social Medias

More News on this Topic
01779911004