April 13, 2021, 3:49 pm
Headlines:
বাংলা নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ সারা দেশে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৩৭ হাজার ৩২৯ জনের ভ্যাকসিন গ্রহণ নিরবচ্ছিন্ন পানি সরবরাহে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর বিডা’র অনলাইন ওএসএস পোর্টালে যুক্ত হলো আরো ৫ টি নতুন সেবা আগামীকাল থেকে পবিত্র রমজান মাস গণনা শুরু ভুয়া বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি নিলেন মমতাজ ১৩ এপ্রিল কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন সরকার সব সময় আপনাদের পাশে রয়েছে : প্রধানমন্ত্রী স্বাস্থ্য সেবা বিভাগের সকল প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশ বাংলা নববর্ষে তথ্যমন্ত্রীর শুভেচ্ছা পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী  পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী বাংলা নববর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী  বাংলা নববর্ষ উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী মৎস্য আহরণ নিষিদ্ধকালে জেলেদের জন্য ৩১ হাজার মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করোনা রোধে বিধিনিষেধ চলাকালে জরুরি প্রয়োজনে পুলিশের MOVEMENT PASS কোভিড-১৯ সংক্রমিত রোগীর ঢাকামুখী না হওয়ার পরামর্শ নওগাঁয় তিনটি উপজেলায় সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের উদ্বোধন করলেন খাদ্যমন্ত্রী বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী India approves Russia’s Sputnik V Covid-19 vaccine

করোনা মোকাবেলায় টিকা ও স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

The Bangladesh Beyond
  • Published Time Wednesday, March 31, 2021,

করোনা মোকাবেলায় টিকা ও স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, ৩১ মার্চ, ২০২১:

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, Covid-19 virus variants সময়ের সাথে সাথে দ্রুত রূপ পরিবর্তন করছে। বাংলাদেশের মত ঘনবসতির দেশে নতুন variant  দ্রুত ছড়াতে পারে। তাই Covid-19 New Treament Protocol ব্যবস্থাপনা প্রতিপালন অত্যন্ত জরুরি। এ ব্যাপারে সবাইকে আতংকিত না হয়ে সজাগ ও সচেতন থাকতে হবে। টিকা নেওয়ার পাশাপাশি কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। সামাজিক অনুষ্ঠানসহ যে কোন ধরণের জমায়েত পরিহার করতে হবে, রমজান মাসে শপিং খুব সাবধানে করতে হবে।

করোনা  মোকাবেলায় সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, কোভিড-১৯ সানাক্ত করণের জন্য ১৪ টি (বেসরকারি হাসপাতাল) ডায়াগনস্টিকসকে RT-PCR পরীক্ষা করার অনুমোদন দেওয়া হয়েছে। এ গুলো সরকার নির্ধারিত মান বজায় রেখে RT-PCR পরীক্ষা করে যাচ্ছে। দেশের সরকারি ও বেসরকারি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর সাথে সাথে কভিড-১৯ নমুনা সংগ্রহের জন্য ৬ টি প্রতিষ্ঠানকে ঢাকা শহরের সুবিধাজনক এলাকায় সাব-সেন্টার স্থাপন করে কোভিড পরীক্ষা করার অনুমতি দেওয়াহয়েছে।

মন্ত্রী আজ সন্ধ্যায় বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ) আয়োজিত এক ভার্চুয়াল মত-বিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সংগঠনের সভাপতি এম এ মুবিনখানের সভাপতিত্বে  সভায় বিপিএমসিএর উপদেষ্টা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এতে বক্তব্য রাখেন আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজের চেয়ারম্যান ও বিপিএমসিএ’রসাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেনখান এমপি, পপুলার মেডিকেল কলেজের চেয়ারম্যান ডা. মোস্তাফিজুররহমান, জাপান ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজের চেয়ারম্যান ডাঃ মো. মোয়াজ্জেম হোসেন, গ্রিন লাইফ মেডিকেল কলেজের এমডি  ডা. মো. মাঈনুল আহসান, ইউনিভার্সেল মেডিকেল কলেজের চেয়ারম্যান প্রীতি চক্রবর্ত্তী প্রমুখ।

সভায় জানানো হয়, বিপিএমসিএ’র সদস্যভুক্ত প্রতিষ্ঠানসমূহ Covid-19 Pandemic  মোকাবেলাকালে নিজেদের সক্ষমতা বহু গুণ বৃদ্ধি করেছে। Covid-19 Dedicated হাসপাতালে ২,৫০০ এর অধিক ডাক্তার, ৩০০০ এর অধিক নার্স, ৩০০ এর অধিকসংখ্যক  ICU, ৩৫০ এর অধিক সংখ্যক HDU ৪০০ এর অধিক Ventilators এবং ২৫০ এর অধিক সংখ্যক High Flow Nasal Canula (HFNC) স্থাপনকরে কোভিড আক্রান্ত রোগীদের দিনরাত চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। হাসপাতালে পৃথকভাবে Covid-19 Ward, Isolation Centre, HDU, ICU কাজ করছে।

সকল মেডিকেলকলেজ ও হাসপাতালতাল ২৪ ঘন্টাচিকিৎসা সেবা অব্যাহত রেখে কোভিড-১৯ আক্রান্ত রোগী ছাড়াও অন্যান্য বিভাগের রোগীদের নিয়মিতচিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা করেছে।

Social Medias

More News on this Topic
01779911004