March 3, 2021, 1:31 am
Headlines:
মুশতাকের মৃত্যুতে বিদেশিদের বিবৃতিতে শিষ্টাচার লঙ্ঘিত হয়েছে: তথ্যমন্ত্রী অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীর নিবাস করা হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ইন্দো-প্যাসিফিক নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্র মন্ত্রী রাষ্ট্রপতির নিকট সিএজি’র ২০১৭-১৮ অর্থবছরের অডিট রিপোর্ট পেশ দ্রুত জনবল নিয়োগের নির্দেশ আইসিটি প্রতিমন্ত্রীর টেকসই অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত পরিবেশবান্ধব শিল্পায়ন: শিল্প প্রতিমন্ত্রী ২৬ মার্চ চালু হচ্ছে ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন এনইসি সভায় প্রায় ১ লাখ ৯৮ হাজার কোটি টাকার ব্যয় সংবলিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির অনুমোদন ADB providing US$ 940 million to Bangladesh to procure the Covid-19 vaccines অভ্যন্তরীণ সম্পদে দেশকে গড়ে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী বায়োটেক প্লাজমা প্রযুক্তির যুগে প্রবেশ করল বাংলাদেশ: আইসিটি প্রতিমন্ত্রী Appoint a Special Envoy on Rohingyas: FM to OIC ASGPA Youssef Aldobeay মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নতুন সচিব মো. সায়েদুল ইসলাম এর যোগদান Friendship towards all, and malice towards none: Bangabandhu’s philosophy on card towards development: FM বাংলাদেশ ও AIIB’র মধ্যে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি স্বাক্ষর সকল দুর্যোগ ও সংগ্রাম মোকাবিলায় পুলিশের রয়েছে অসামান্য অবদান: বস্ত্র ও পাট মন্ত্রী প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচার না করার আহ্বান জানিয়েছে বিএসটিআই জাতীয় ভোটার দিবসে রাষ্ট্রপতির বাণী ৭ মার্চের ভাষণ ছিলো মুক্তিযুদ্ধের প্রেরণার উৎস: তথ্য প্রতিমন্ত্রী নিরপেক্ষ জাতীয় প্রেসক্লাবকে সংঘর্ষের ঢাল বানানো অপরাধের শামিল: তথ্যমন্ত্রী

আনিছুর রহমান ও তার স্ত্রীর বিরুদ্ধে  অবৈধ সম্পদ অর্জনের অপরাধে দুদক কর্তৃক চার্জশিট অনুমোদন

The Bangladesh Beyond
  • Published Time Saturday, January 16, 2021,
আনিছুর রহমান ও তার স্ত্রীর বিরুদ্ধে  অবৈধ সম্পদ অর্জনের অপরাধে দুদক কর্তৃক চার্জশিট অনুমোদন
ঢাকা, ১৬  জানুয়ারি ২০২১:
ক্যাসিনো ব্যবসা, চাঁদাবাজি, টেন্ডারবাজি সহ বিভিন্ন অনৈতিক করমকাণ্ডে সম্পৃক্ত কাজী আনিছুর রহমান কর্তৃক বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয় বহির্ভূত অবৈধ সম্পদ অর্জনের অপরাধে কাজী আনিছুর রহমান এবং তার স্ত্রীর  বিরুদ্ধে উপর্যুক্ত অপরাধে দায়ে দায়েরকৃত দুইটি মামলায় কমিশন কর্তৃক চার্জশিট দাখিলের অনুমোদন প্রদান করা হয়।
ক্যাসিনো ব্যবসা, চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ বিভিন্ন অনৈতিক করমকাণ্ডে সম্পৃক্ত কাজী আনিছুর রহমানের সহায়তায় তার স্ত্রী মোছা. সুমি রহমান অসৎ উদ্দেশ্যে নিজ নামে ১,৩১,১৬,৫০০/- (এক কোটি একত্রিশ লক্ষ ষোল হাজার পাঁচশত) টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন মর্মে প্রাথমিকভাবে প্র্রতীয়মান হওয়ায় তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন কর্তৃক সূত্রোস্থ মামলা রুজু করা হয়। মামলাটি তদন্তের জন্য উপপরিচালক মোঃ গুলশান আনোয়ার প্রধানকে তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করা হয়। তিনি তদন্ত সম্পন্ন করে কমশিনে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।
ক্যাসিনো ব্যবসা, চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ বিভিন্ন অনৈতিক করমকাণ্ডে সম্পৃক্ত কাজী আনিছুর রহমান কর্তৃক বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে নিজ নামে ১২,৮০,৬০,৯২০.৬৭/- (বার কোটি আশি লক্ষ ষাট হাজার নয়শত বিশ টাকা সাতষট্টি পয়সা) টাকার জ্ঞাত আয় বহির্ভূত অবৈধ সম্পদ অর্জন করেছেন মর্মে প্রাথমিকভাবে প্রতীয়মান হওয়ায় তার বিরুদ্ধে তার দুর্নীতি দমন কমিশন একটি মামলা দায়ের করে। মামলাটি তদন্তের জন্য উপপরিচালক মোঃ গুলশান আনোয়র প্রধানকে তদন্তকারী নিয়োগ করা হয়।তিনি তদন্ত সম্পন্ন করে কমিশনে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।
তদন্তকালে আসামি কাজী আনিছুর রহমান এর নামে ১৮,৮৯,০১,৩৩৫/- টাকার নিট সম্পদ পাওয়া যায়। বর্ণিত সম্পদের বিপরীতে তার গ্রহণযোগ্য বা বৈধ আয় দেখা যায় ৩,৯৩,৭১,৪৯৯/- টাকা মাত্র অর্থাৎ তিনি মোট (১৮,৮৯,০১,৩৩৫ +৩,৯৩,৭১,৪৯৯) = ১৪,৯৫,২৯,৮৩৬/- (চৌদ্দ কোটি পঁচানব্বই লক্ষ ঊনত্রিশ হাজার আটশত ছত্রিশ) টাকার আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ সম্পদ অর্জন করেছেন। এছাড়া তিনি দেশের বিভিন্ন ব্যাংকে নিজ নামে ও তার প্রতিষ্ঠানের নামে ২৫ টি হিসাবে ২০১১ সাল থেকে মোট ১২৯,৯১,১৭,২১৩/- (একশত ঊনত্রিশ কোটি একান্নব্বই লক্ষ সতেরো হাজার দুইশত তেরো) টাকা জমা করেন। যার মধ্যে শেয়ার ব্যবসাসহ অন্যান্য আয় রয়েছে ৬,৩৬,৭১,৩৬৫/- টাকা মাত্র ।
এক্ষেত্রে তিনি (১২৯,৯১,১৭,২১৩ + ৬,৩৬,৭১,৩৬৫) = ১২৩,৫৪,৪৫,৮৪৮/- (একশত তেইশ কোটি চুয়ান্ন লক্ষ পঁয়তাল্লিশ হাজার আটশত আটচল্লিশ) টাকার সন্দেহজনক লেনদেন বা অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস গোপন বা আড়াল করার অসৎ উদ্দেশ্যে তা স্থানান্তর, হস্থান্তর ও রূপান্তরের মাধ্যমে অবস্থান গোপন করে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। বর্ণিত প্রেক্ষিতে তদন্তকারী কর্মকর্তার সুপারিশের আলোকে আসামি কাজী আনিছুর রহমানের বিরুদ্ধে উপর্যুক্ত অপরাধের দায়ে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় কমিশন কর্তৃক চার্জশিট দাখিলের অনুমোদন প্রদান করা হয়।
তদন্তকালে আসামি মোছাঃ সুমি রহমানের নামে ২,৬৩,৬২,২১৮/- টাকার স্থাবর অস্থাবর সম্পদ পাওয়া যায়। বর্ণিত সম্পদের বিপরীতে তার গ্রহণযোগ্য বা বৈধ আয় দেখা যায় ২,০০,০০০/- টাকা মাত্র অর্থাৎ তিনি মোট (২,৬৩,৬২,২১৮- ২,০০,০০০) = ২,৬১,৬২,২১৮/- টাকার আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ সম্পদ অর্জন করেছেন। এক্ষেত্রে তার স্বামী কাজী আনিছুর রহমান অবৈধ অর্থ বিভিন্ন উপায়ে স্ত্রীর হিসাবে স্থানান্তরসহ স্ত্রীকে অবৈধ সম্পদ অর্জনে সহায়তা করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। বর্ণিত প্রেক্ষিতে তদন্তকারী কর্মকর্তার সুপারিশের আলোকে আসামি মোছা. সুমি রহমান ও তার স্বামী কাজী আনিছুর রহমানের বিরুদ্ধে উপর্যুক্ত অপরাধে দায়ে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ধারা এবং দন্ডবিধির ১০৯ ধারায় কমিশন কর্তৃক চার্জশিট দাখিলের অনুমোদন প্রদান করা হয়।

Social Medias

More News on this Topic
01779911004