March 8, 2021, 2:33 am
Headlines:
ড্যাপ বাস্তবায়নে ওয়ার্কিং কমিটি গঠন আন্তর্জাতিক নারী দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক নারী দিবসে রাষ্ট্রপতির বাণী “আন্তর্জাতিক নারী দিবসে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ৫ জন জয়িতাকে সম্মাননা প্রদান করা হবে”: ইন্দিরা ৭ই মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদন বঙ্গবন্ধুর ভাষণ সমগ্র জাতিকে মুক্তির লক্ষ্যে ঐক্যবদ্ধ করে: বস্ত্র ও পাট মন্ত্রী ৮০টি দেশে সফটওয়্যার রপ্তানি করছে বাংলাদেশ: মোস্তাফা জব্বার মুজিববর্ষ উপলক্ষে হোটেল ইন্টারকন্টিনেন্টালের ওয়াল ব্রান্ডিং উদ্বোধন Bangladesh condemns drone attacks in Saudi Arabia নওগাঁয় জাতির পিতার প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘর বাস উদ্বোধন জাপানে ঐতিহাসিক ৭ মার্চ পালিত ৭ মার্চ উপলক্ষে জাতির পিতার প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ৭ই মার্চ বাঙালি জাতির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ: ডিএসসিসি মেয়র  দেশের স্বাধীনতা ও উন্নয়নের স্বার্থে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে : পরিবেশমন্ত্রী  ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী আগামীকাল ঐতিহাসিক ৭ মার্চ স্বর্ণের দাম কমলো: কমবে আরো বাংলাদেশ আইএসএ পরিষদ-সদস্য নির্বাচিত হয়েছে

আইডিইবি’র সুবর্ণজয়ন্তী ও গণপ্রকৌশল দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী

The Bangladesh Beyond
  • Published Time Saturday, November 7, 2020,

আইডিইবি’র সুবর্ণজয়ন্তী ও গণপ্রকৌশল দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী

ঢাকা, ২২ কার্তিক (৭ নভেম্বর) :

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (IDEB) ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘গণপ্রকৌশল দিবস ২০২০’ উপলক্ষ্যে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘গণপ্রকৌশল দিবস ২০২০’ উপলক্ষ্যে আমি আইডিইবি’র সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

উন্নয়নের জন্য দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। বাংলাদেশ নানা চ্যালেঞ্জ অতিক্রম করে উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছে। এ উন্নয়নকে বেগবান ও টেকসই করতে দেশের প্রকৌশলী ও প্রযুক্তিবিদদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সমুদ্রবিজয়ের ফলে বঙ্গোপসাগরের বিশাল এলাকার ওপর বাংলাদেশের অধিকার প্রতিষ্ঠিত ও সুরক্ষিত হয়েছে। বিশাল এ সমুদ্র এলাকার বৈচিত্র্যময় সম্পদ আহরণ ও টেকসই ব্যবস্থাপনা বহুলপ্রত্যাশিত উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ প্রেক্ষাপটে আইডিইবি’র এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর প্রতিপাদ্য ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

২০৪১ সালের মধ্যে সুখী ও সমৃদ্ধশালী উন্নতদেশ গড়তে সরকার বহুমাত্রিক কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। বাস্তবায়িত হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, পায়রা সমুদ্রবন্দর, পদ্মাসেতু, ঢাকা মেট্রোরেল, কর্ণফুলী টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, হাইটেক পার্কের মতো মেগাপ্রকল্প। জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভসহ আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকে দেশ আজ এগিয়ে যাচ্ছে। সরকারের বিশাল উন্নয়ন কর্মযজ্ঞ বাস্তবায়ন ও পরিচালনার ক্ষেত্রে দক্ষ মানবসম্পদ হিসেবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ব্যাপক অবদান রাখার সুযোগ রয়েছে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের তাত্ত্বিক ও প্রায়োগিক জ্ঞানকে শাণিত করতে আইডিইবি সচেষ্ট থাকবে – এ প্রত্যাশা করি।

আমি আইডিইবি’র ‘সুবর্ণজয়ন্তী ও গণপ্রকৌশল দিবস ২০২০’ উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।

জয় বাংলা।

খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।

Social Medias

More News on this Topic
01779911004